মুসলিম সংখ্যাগরিষ্ঠতম দেশ হচ্ছে রাশিয়া!

মোঃ রফিকুল ইসলাম স্টাফ রিপোর্টারঃ-

আয়তনে বিশ্বের সবচেয়ে বড় দেশ হল রাশিয়া। রাশিয়ায় বৃদ্ধি পাচ্ছে মুসলিম জনসংখ্যা। দিন দিন ইসলাম ধর্মের দিকে এগিয়ে যাচ্ছে দেশটির মানুষ।তাই আগামী ১৫ বছরের মধ্যে দেশটির মোট জনসংখ্যার মধ্যে ৩০ ভাগ হবে মুসলিম। আর তাই আগামী ৩০ বছরের মধ্যে দেশের সংখ্যাগরিষ্ঠ জনগণ হবে মুসলিম। সোমবার রাশিয়ার ফেডারেল অ্যাসেম্বলির নিম্নকক্ষে ‘স্টেট ডুমা’ আয়োজিত এক ফোরামে দেশটির অর্থোডক্স চার্চের প্রধান যাজক দিমিত্রি স্মির্নভ এসব তথ্য তুলে ধরেন। খবর দ্যা মস্কো টাইমসের।

এদিকে রাশিয়ার ‘গ্র্যান্ড মুফতি রাভিল জাইনুদ্দিন ‌’ বলেন যে, মুসলিম সংখ্যা যে হারে বৃদ্ধি পাচ্ছে সেভাবে মসজিদ নির্মাণ হচ্ছেনা রাশিয়ায়। আর এ কারনেই নামাজ আদায়ে মসজিদের সংকট দেখা দিয়েছে সেখানে।

স্থানীয় অধিবাসীরা জানান যে, দিন দিন মুসলিমের সংখ্যা বাড়তে থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

রাভিল জাইনুদ্দিনের বক্তব্যের সাথে একমত পোষণ করে ঐই ফোরামে দিমিত্রি স্মির্নভ বলেন যে,রাশিয়ায় মুসলিম জনগোষ্ঠী বৃদ্ধির হার এভাবে অব্যাহত থাকলে ২০৫০ সালে মুসলিমরাই হবে রাশিয়ার সবচেয়ে সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী।

নামাজ আদায়ের জন্য আরও অনেক মসজিদ নির্মাণ করতে হবে,জানিয়ে গ্র্যান্ড মুফতি রাভিল জাইনুদ্দিন বলেন, ২০১৮ সালে রাশিয়ার মসজিদগুলোতে প্রায় ৩২ লাখ মুসলিম অংশগ্রহণ করেছিল। এ সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

২০১৮ সালের হিসাব অনুযায়ী, রাশিয়ার মোট জনসংখ্যা ছিল ১৪৬.৮ মিলিয়ন। এর মধ্যে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ১৪ মিলিয়ন , যা রাশিয়ার মোট জনসংখ্যার ১০ শতাংশ।

রাশিয়ায় নর্থ কাউকাসুস ও তাতারাস্তান অঞ্চল দুটি দেশ মুসলিম প্রধান অঞ্চল হিসেবে পরিচিত। আর এই দুই প্রজাতন্ত্রে উচ্চহারে বৃদ্ধি পাচ্ছে মুসলিম জনসংখ্যা বলে জানিয়েছেন রাশিয়ার জনপরিসংখ্যান রিপোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
YouTube
Instagram
WhatsApp