ভলান্টিয়ার্স ফর বাংলাদেশ এর উদ্যেগে ভোলা জেলায় প্রথম বারের মতো বৃক্ষ রোপণ

মোঃ তানভীর হোসাইন স্টাফ রিপোর্টার:

বিস্তারিতঃএকটি গাছ একটি প্রাণ, গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয়। ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলা কর্তৃক প্রথম বারের মতো ২৫-০৯-২০২০ ইং রোজ শুক্রবার আয়োজিত হয়ে গেলো “Project One Tree One life” ।

No description available.

এই সময় উপস্থিত ছিলেন ভোলা ভলান্টিয়ার্স সদস্য সহ ভোলা নাজিউর রহমান ডিগ্রি কলেজের প্রভাষক জনাব মোঃ জুন্নু রায়হান স্যার তিনি ভলান্টিয়ারদের মাঝে বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন এবং “একটি গাছ একটি প্রাণ” প্রজেক্টের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং নাজিউর রহমান ডিগ্রি কলেজের প্রিন্সিপাল স্যার ভলান্টিয়ার্সদের সাধুবাদ ও শুভেচ্ছা জানিয়েছেন।আবহাওয়া পরিবর্তন ও জীব কূলের পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য ভোলা ভলান্টিয়ার্স অবিরাম বৃষ্টিকে উপেক্ষা করে বৈরি আবহাওয়া ও প্রতিকূলতার মধ্যে বৃক্ষ রোপণ করেছে।

No description available.

মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে বৃক্ষ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। আমাদের দেশ গাছপালা, সবুজ-শ্যামলে ভরা। চারদিকে শুধু অপরূপ সবুজ আর সবুজ। কিন্তু সেই অপরূপ সবুজের সমারোহ আর নেই। কয়েক দশক ধরে নির্বিচারে বনাঞ্চল কেটে উজাড় করে প্রতিবছর যে পরিমাণ গাছ কাটা হয়, সে তুলনায় লাগানো হয় কম। যানবাহন, কলকারখানা, মানুষের শ্বাস-প্রশ্বাস থেকে নির্গত কার্বন ডাই-অক্সাইড প্রতিনিয়ত পরিবেশ দূষিত করছে। গাছ বাতাস থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আর অক্সিজেন ত্যাগ করে বাতাসে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে দেয়। এতে পরিবেশ সুস্থ ও নির্মল থাকে।

No description available.

আর এ অক্সিজেন মানুষের বেঁচে থাকার জন্য খুবই জরুরি। কার্বন ডাই-অক্সাইডের কারণে পরিবেশ উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব পড়ছে। এর ফলে অসময়ে অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচণ্ড দাবদাহ, ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাসসহ নানা দুর্যোগ ঘটে চলেছে। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। ঠিক যেমনটি পরিবেশ এবং দেশের প্রতি দায়বদ্ধতা থেকে ভিবিডি ভোলা জেলা সম্পন্ন করেছে প্রজেক্ট “One Tree one life”। তেমনি অবিরাম বৃষ্টির মধ্যে ভোলা ভলান্টিয়ার্স প্রথম বারের মতো ভোলা নাজিউর রহমান ডিগ্রি কলেজের বিভিন্ন স্থানে রোপণ করা হয় ঝাউ, আকাশ মনী, জলপাই, লিচু, বহেরা, হরিতকি, অর্জুন, নিম, আমলকিসহ নানা চিরহরিৎ ও ঔষধি গাছ। সেসব গাছের বছর ব্যাপী পরিচর্যার প্রতিশ্রুতিতে আমাদের ভোলা ভলান্টিয়ারগণ একতাবদ্ধ। ভলান্টিয়াররা নিজেদের বাড়িতে গাছ লাগানোসহ ভোলা শহরের অন্যতম বিদ্যাপীঠ নাজিউর রহমান ডিগ্রি কলেজে বৃক্ষ রোপণ করেছে। একটি গাছ বাঁচাতে পারে একটি প্রাণ। তাই সুস্থ পরিবেশ এবং প্রকৃতির মাঝেই আমাদের সুস্থ বিকাশ সম্ভব। তাই আমাদের জীবনকে সুস্থ ও স্বাভাবিকভাবে পরিচালিত করার জন্য সর্বপ্রথম পরিবেশকে রক্ষা করতে হবে। গড়ে তুলতে হবে সামাজিক আন্দোলন । ভিবিডি ভোলা বিশ্বাস করে সর্বস্তরে এমন সচেতনতা গড়ে তুলতে পারলে প্রকৃতি ফিরে পাবে তার পুরনো স্বরূপ। সবুজে ভরে উঠবে সোনার বাংলা। একমাত্র বৃক্ষই প্রকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে পারে।#oneTreeonlife #greenlife #Onetreematters #PlantingOxygen

Leave a Reply

Your email address will not be published.